নিরামিষ ঝোল

নিরামিষ ঝোল

মশলা – সাধারণত হলুদ, ধনে, জিরে, নুন, মিষ্টি, লঙ্কা ও তেল দিয়ে রাঁধতে হয়। ফোড়ন হিসাবে জিরে অথবা পাঁচ ফোড়ন দুটোরই চল আছে।

নিরামিষ অথবা আমিষ দু ভাবেই ঝোল হয়। যে যেটা ভালবাসে অথবা যেটা যখন পাওয়া যায় সেই অনুযায়ী ঝোল রান্না করা হয়। সব ঋতুতেই আলু পাওয়া যায় এবং সব আনাজেরই ঝোলে আলু দিতে হয়। যদি ঝোলে কপি অথবা পটল দেওয়া হয় তা হলে ফোড়ন ভেজে নেওয়ার পরই কপি অথবা পটল আগে ভেজে নিয়ে অন্য আনাজ ছাড়তে হবে।

পটলের ঝোল হলে পটল আর কপির ঝোল হলে কপি নুন মিশিয়ে ভেজে নিয়ে তুলে রাখুন। এরপর কড়ায় যদি বেশি তেল দেখেন তো কিছুটা কমিয়ে রেখে বাকি অল্প তেলে জিরে অথবা পাঁচফোড়ন দিয়ে ভেজে নিন এবং সঙ্গে সঙ্গে আলুটা ছেড়ে দিন এবং নুন দিয়ে দিন। আলু ভাজা ভাজা হলে অন্যান্য আনাজ কড়ায় দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়াচাড়ার পর জিরে, ধনে, হলুদ, লঙ্কা বাটা দিয়ে (পরিমাণ মতো) ভাল করে কষে নিয়ে সিদ্ধ হওয়ার জন্য জল দিয়ে দিন। জল এতে বেশিই দিতে হয় যাতে সিদ্ধ হওয়ার পর বেশ ঝোল ঝোল থাকে। জল দেওয়ার সাথে সাথে কপি অথবা পটল কড়ায় দিয়ে ভাল করে নেড়ে দিন এবং একটা ঢাকা কড়ার ওপর দিয়ে দিন তাতে তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যাবে। কিছু বড়ি আগেই ভেজে রাখুন। আনাজ সিদ্ধ হয়ে গেলে বড়ি আর রুচি অনুযায়ী মিষ্টি দিয়ে আরও কিছুক্ষণ ফুটতে দিয়ে তারপর নামিয়ে রাখুন।