লাউ চিংড়ি

লাউ চিংড়ি

লাউএর সবচেয়ে উপাদেয় রান্না।

উপকরণ:- মাঝারি মাপের লাউ একটি (ওজন ১ কেজি), ২০০ গ্রাম কুচো চিংড়ি, ২০০ গ্রাম আলু, শীতের সময় হলে ২০০ গ্রাম কড়াই শুটি গোটা, কাঁচা লঙ্কা ঝাল বুঝে।

মশলা:- হলুদ ১/২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরে বাটা ১ চা চামচ, তেল ১ টেবিল চামচ, ঘি ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ অথবা শীতের সময় ধনে পাতা। ফোড়নের জন্য অল্প জিরে, ২/৩ টা তেজপাতা।

প্রণালী:- লাউ সরু সরু করে কেটে নুন দিয়ে গ্যাসের এক দিকে সিদ্ধ করতে দিন। অন্য দিকের গ্যাসে প্রথমে ভাল করে ছাড়ানো ও মাথার ময়লা ফেলা চিংড়ি নিয়ে নুনহলুদ মিশিয়ে ভেজে নিন। ভাজা মাছ নামিয়ে রেখে কড়ায় যে তেল থাকবে তাতে ফোড়ন ছেড়ে ভেজে নিয়ে আলুটা ছেড়ে নিন। আলুতে অল্প নুন দিয়ে অল্প ভেজে নিন। কড়াইশুঁটি যদি থাকে আলু আধ ভাজার সময় ছেড়ে দিন এবং দুটোই কিছুক্ষণ নাড়াচাড়া করে  হলুদ আদা বাটা, জিরে বাটা কাঁচা লঙ্কা দিয়ে ভাল করে  কষে নিন। এবং পরই পাশের গ্যাস থেকে আধ সিদ্ধ লাউ নিয়ে এই কড়ায় ঢেলে দিন এবং ভাজা চিংড়ি মাছটাও দিয়ে ভাল করে  নাড়তে নাড়তে সিদ্ধ হতে দিন। এতে আলাদা করে জল দিতে হয় না। সব জিনিষ ভাল সিদ্ধ হয়ে গেলে চিনি দিন। লাউতে একটু বেশি মিষ্টি লাগে। নামানোর আগে গরম মশলা ও ঘি অথবা ধনে পাতা দিয়ে তার পর নামিয়ে রাখুন।