মাংসের কাবাব

মাংসের কাবাব

উপকরণ হাড়ছাড়া মাংস বা কিমা ২৫০ গ্রাম, মটর ডাল ১০০ গ্রাম, পেঁয়াজ ১০০ গ্রাম, কাঁচালঙ্কা ঝাল বুঝে, ধনে পাতা ছোট এক আঁটি, অল্প বেসন, নুন অল্প, চিনি, তেল ভাজবার মতো, ১ টেবিল চামচ টমেটোর সস্‌, জিরে ভাজা গুঁড়ো ১ চা চামচ।

প্রণালী – মাংস, আদাবাটা, ১ টা পেঁয়াজ বাটা, কাঁচালঙ্কা ১টা, অল্প নুন, আর মটর ডাল এক সঙ্গে দিয়ে কুকারে সিদ্ধ করুন। আলাদা বাটিতে বসাবেন জল দেবেন না। কুকারের তলায় যেমন জল থাকে দিয়ে, বাটিতে করে মাংসটা সিদ্ধ করতে দেবেন। কারণ ডাল থাকায় মাংস শুকিয়ে যাবে। শুকিয়ে যাওয়া দরকার, ডাল না দিয়ে বেসন দিয়েও করা যেতে পারে। এক্ষেত্রে মাংস, আদা, পেঁয়াজ, লঙ্কা ইত্যাদি দিয়ে জল না দিয়ে বাটিতে করে সিদ্ধ করতে হবে।

মাংস সিদ্ধ হলে বাটতে হবে। বাটতে না চাইলে হাতে খুব ভাল করে পেস্ট করতে হবে। ডাল দেওয়া থাকলে নিজেই শুকিয়ে যাবে। ডাল দেওয়া না থাকলে মাংসে খানিক জল বেরোবে। মাংসের জুস আলাদা সরিয়ে রেখে বাটতে হবে। বাটা হলে বেসন দিয়ে মাখতে হবে। যদি দরকার হয় অল্প জুস দিয়ে মাখা হবে। আসল কথা মাংস ডাল বাটার পর মাখাটা রুটির আটা মাখার মতো শুকনো হবে।

এবার অল্প চিনি, টমাটোর সস্‌ ১ টেবিল চামচ, জিরে ভাজা গুঁড়ো, খুব অল্প আদা বাটা, কাঁচা লঙ্কা কুচানো, একটা পেঁয়াজ মিহি করে কাটা, কুচানো ধনেপাতা মিশিয়ে নিন। এবার এই মাখা জিনিসটা রুটির লেচির মতো করে গড়ে নিন। চাটু কিংবা ফ্রাই প্যানে কম তেলে সিম আঁচে ভাজুন। ভাজবার আগে একটু বেসন মাখিয়ে নিলে ভাজার সুবিধা হয়। টমেটোর সস্‌ বা চিলি সস্‌ দিয়ে পরিবেশন করুন।