মালপোয়া

মালপোয়া

উপকরণ – ময়দা ২৫০ গ্রাম, সুজি ২৫০ গ্রাম, আমুলের কৌটোর ১/৪ কৌটো আমুল দুধ, বাদাম তেল ৩/৪ কেজি, চিনি এক কেজি, খাবার সোডা ১/৪ চামচ, মৌরি এক চা চামচ, ভাঙা গোলমরিচ এক চা চামচ, কাজু, কিস্‌মিস্‌ ইচ্ছে মতো। ৬টা ছোট এলাচ।

প্রণালী – সুজি জলে দু-তিন ঘন্টা ভিজিয়ে রাখুন। চার কাপ চিনিতে আট কাপ জল দিয়ে রস করুন। আবার দুকাপ চিনিতে দুকাপ জল দিয়ে ঘন আর একটা রস করে রাখুন। এবার সুজি, ময়দা, আমুল দুধ, সোডা ও ২ টেবিল চামচ তেল এক সঙ্গে জল দিয়ে গুলুন। গোলাটা এমন হবে খুব পাতলা না আবার খুব ঘনও না। ঘন হলে মালপোয়া শক্ত হবে। পাতলা হলে ভাজার অসুবিধে হবে। বেসন যে রকম পাতলা হয় সেই রকম গোলা হবে। গোলা হয়ে গেলে, কাজু, কিস্‌মিস্‌, মৌরি, গোল মরিচ ভাঙা, ছোট এলাচ ভাঙা মিশিয়ে দিন।

 

একটা কড়া একটা চাটু এক সঙ্গে নিয়ে ভাজলে তাড়াতাড়ি হয়। গ্যাসের একদিকে কড়ায় বেশ খানিক তেল চড়ান। আর একদিকের গ্যাসে চাটুতে এক চামচ তেল দিন। এবার চাটুতে এক হাতা গোলা দিন নিজেই ছড়িয়ে যাবে। একটু শুকনো হলে উল্টে দিন।  দুই দিক শুকনো হয়ে গেলে কড়ার বেশি তেলে দিয়ে ভাজুন। এইভাবে চাটুতে অল্প তেল দিয়ে গড়ে নিয়ে কড়ায় ভাজতে থাকুন আর পাতলা রসে ফেলুন। পাতলা রস বেশ ঢুকে গেলে মালপোয়া গুলো তুলে ঘন রসে ফেলুন। ব্যাস, মালপ‌োয়া তৈরি!